লিখিত পরীক্ষায় কিভাবে লিখবেন,

🖐লিখিত পরীক্ষায় কিভাবে লিখবেন, তা নিয়ে সুন্দর একটি পোস্ট লিখেছেন ৩৮তম বিসিএসে কর ক্যাডারে সুপারিশপ্রাপ্ত M Rahman Potter ভাইয়া।🖐
❤রিটেনে যা করেছি –
১. প্রায় অধিকাংশ প্রশ্নের উত্তরে ডাটা (বক্স আকারে/ বক্সের মত করে, কিন্তু বক্স না এঁকে) দিয়েছি, প্রাসঙ্গিক ডাটা। ডাটা দেয়ার ক্ষেত্রে অবশ্যই সূত্র উল্লেখ করেছি
২. আন্তর্জাতিক বড় প্রশ্নে প্রয়োজনমত মানচিত্র দিয়েছি৷ ছোট প্রশ্নেও চাইলে দিতে পারেন। মানচিত্র ফ্রি হ্যান্ডে দিয়েছি, সর্বোচ্চ ১০/১৫ সেকেন্ডে এঁকেছি।
৩. বেশ কিছু ডাটা Pi chart/ Bar chart আকারে দিয়েছি। এটা বক্স করে দেয়ার চেয়ে অনেক ইজি এবং সহজ।
৪. সংবিধানের অনুচ্ছেদ রেফারেন্স উল্লেখ করেছি (প্রাসঙ্গিক ক্ষেত্রে)। 🇧🇩 সাবজেক্ট এবং রচনায় অনুচ্ছেদ রেফারেন্স দিয়েছি।
৫. কোটেশন ৩০/৪০ টা মুখস্থ ছিল বিবিধ বিষয়ের উপর (পরিবেশ দূষণ, অর্থনীতি, রাজনীতি, পৌরনীতি, বিশ্বশান্তি, নারীর অধিকার, উন্নয়ন, সন্ত্রাস)। রচনায় বেশি দরকার হয়। নিদেনপক্ষে ২ টা কোটেশন দেয়া উচিত। তাছাড়া আন্তর্জাতিক, বাংলাদেশ বিষয়ে প্রাসঙ্গিক হলে কোটেশন দেয়া যায়।
৬. কোটেশন অবশ্যই নীল কালিতে দেয়া উচিত। আমি দিয়েছি। কলম পরিবর্তনে কোন সময় নষ্ট করা যাবে না। কিন্তু নীল কালি। ডাটা কালো কালিই এনাফ। গ্রাফ, পাই চার্ট, মানচিত্র পেন্সিল দিয়ে দেয়া উচিত৷ আমি টাইম থাকত না দেখে কলম দিয়েও এঁকেছি।
খাতায় রুল মার্জিন করা উচিত/সুস্পষ্ট ভাঁজ করে নেয়া উচিত। মার্জিনের বাইরে লেখা ঠিক না।
৭. বিজ্ঞানে অবশ্যই অবশ্যই অবশ্যই চিত্র দিতে হবে (যেখানে দরকার হবে)। কলম/পেন্সিল একটা হলেই হল। আর ১০০% আন্সার করতে হবে (৪০ এর মত প্রশ্ন না হলে)।
৯. শতভাগ আন্সার করার চেষ্টা করেছি। হাতের লেখা দ্রুততর হতে হবে, দ্রুততম নয়।
১০. বানান ভুল করা যাবে না। দরকার হলে সহজ শব্দ ব্যবহার ভালো। ইংরেজি সামারি ১০০ ওয়ার্ডের বেশি নিষিদ্ধ।
🖐এমন আরো অনেক কিছু আছে, যেগুলো ফলো করতে হবে। অনেকেই অনেক কিছু পরামর্শ দিবেন। সেগুলো ফলো করতে পারেন। written campaign group এ প্রচুর সহযোগিতা পাবেন। অনুসরণ করবেন। সবার জন্য আল্লাহর কাছে দোয়া করছি, যেন সফল হতে পারেন।
🖐Courtesy : M Rahman Potter ভাই
৩৮ তম বিসিএসে সুপারিশ( Tax Cadre)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *